nulibrary

১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের ব্যর্থতার কারণ লিখ

Reading Time: 1 minute

অথবা, ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের ব্যর্থতার কারণ লিখ ।

উত্তর : ভূমিকা : ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ১৮৫৭ সালে মহাবিদ্রোহ প্রথম সাড়া জাগানো বিদ্রোহ। ১৭৫৭ সালে পলাশী যুদ্ধের পর থেকে ১৮৫৭ সাল পর্যন্ত ব্রিটিশ শাসকদের শাসন, শোষণ ও অত্যাচারের চরম বহিঃপ্রকাশ এ আন্দোলন । কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে এ বিদ্রোহ ব্যর্থতায় পর্যবসিত হয়।

→ মহাবিদ্রোহ ব্যর্থতার কারণ : নিচে মহাবিদ্রোহ ব্যর্থতার কারণসমূহ আলোচনা করা হলো :

১. বিদ্রোহীদের মধ্যে একতার অভাব : বিদ্রোহীদের মধ্যে একতার অভাবে এ আন্দোলন ব্যর্থতায় পর্যবসিত হয়। তারা পরস্পর পরস্পরকে বিশ্বাস করতে পারেনি। তারা ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য বিদ্রোহে অংশগ্রহণ করেছিল। বিদ্রোহমুক্ত এলাকায় জনগণ ব্রিটিশ সরকারকে সমর্থন করে বিদ্রোহীদের মনোবল নষ্ট করে দিয়েছিল ।

২. আঞ্চলিক সীমাবদ্ধতা : বিদ্রোহ ভীষণ আকারের হলেও এটা আঞ্চলিক সীমার মধ্যে আবদ্ধ ছিল। পাঞ্জাব, সিন্ধু, রাজপুতনা এ আন্দোলন দ্বারা প্রভাবিত হয়নি । তাছাড়া এ আন্দোলনের প্রকৃত অর্থ সাধারণ লোকের জানা ছিল না।

৩. ব্রিটিশ সেনাবাহিনীর শ্রেষ্ঠত্ব : ব্রিটিশ সেনাবাহিনী সামরিক শ্রেষ্ঠত্ব তাদের বিজয়ে সাহায্য করেছিল । ইংরেজ সৈন্যগণ উন্নত ধরনের অস্ত্রশস্ত্র ব্যবহার করায় তাদের সুবিধা হয়েছিল। ভারতীয়, সিপাহীদের গাদা বন্দুক ইংরেজ সৈন্যদের ঠোটা বন্দুক ও কামানের সাথে যুদ্ধ আঁটিয়া উঠতে পারেনি ।

৪. দেশীয় রাজন্যবর্গের শত্রুতা : এ সময় গুর্খা ও শিখগণ ইংরেজদেরকে বিপ্লব দমনে সাহায্য করেছিল । ইংরেজরা হায়দ্রাবাদের স্যার সালার জঙ্গ, জোয়ালিয়রের স্যার দিনকার রাও, ভূপাল ও অন্যান্য দেশীয় নৃপতিদের নিকট থেকে সাহায্য পেয়েছিল ।

৫. সুযোগ নেতৃত্বের অভাব : বিদ্রোহী নেতাদের ব্যাপক বিদ্রোহ পরিচালনা করার মতো যোগ্যতা ও দক্ষতা ছিল না। ঝাঁসির রাণি, নানা সাহেব, ব্যুনওয়ার সিংহ স্ব-স্ব এলাকায় যোগ্য নেতৃত্বের পরিচয় দান করলেও ব্যাপক বিদ্রোহের সামগ্রিক পরিচালনার ক্ষমতা তাদের কারো ছিল না। উপযুক্ত নেতৃত্বের অভাব বিদ্রোহের ব্যর্থতার অন্যতম কারণ।

৬. উন্নত ধরনের অস্ত্রের অভাব : ব্রিটিশরা উন্নত ধরনের অস্ত্রের অধিকারী ও সুশিক্ষিত ছিল। পক্ষান্তরে বিদ্রোহীদের তেমন উন্নত অস্ত্রশস্ত্র ছিল না। ফলে তাদের বিদ্রোহ ব্যর্থতায় রূপ নেয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভের কারণে ১৮৫৭ সালের মহাবিদ্রোহ সংঘটিত হলেও ভারতীয়দের মধ্যে যোগ্য নেতৃত্ব, উপযুক্ত সংগঠন, আর্থিক সহায়তা, প্রচুর অস্ত্রের অভাব ও অপ্রতুলতার জন্যে এ বিদ্রোহ ব্যর্থতায় পর্যবসিত হয়।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram