nulibrary

লর্ড রিপন কে ছিলেন?

Reading Time: 1 minute

ভূমিকা : ব্রিটিশ শাসিত ভারতবর্ষে লর্ড রিপন ভারতবাসীর রাজনৈতিক আশা-আকাঙ্ক্ষাকে সর্বপ্রথম গুরুত্ব প্রদান | করেছিলেন। এর আগে ইংরেজ শাসনামলে ভারতবাসীর রাজনৈতিক কোনো পরিচয় ছিল না। ভারতের জনগণকে লর্ড রিপন স্থানীয়। শাসন গ্রহণ করার জন্য উৎসাহ প্রদান করেন। তিনি ভারতবাসীর। কল্যাণের জন্য প্রশাসনিক, আইন, অর্থনৈতিক, শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে বিভিন্ন সংস্কার সাধন করেছিলেন। যার জন্য ভারতের | রাজনৈতিক ইতিহাসে তিনি অমর হয়ে আছেন ।

→ লর্ড রিপন : ব্রিটিশশাসিত ভারতে ভারতবাসীর জন্য লর্ড রিপন হলেন আশীর্বাদ। কেননা ভারতীয়দের প্রতি তিনি সহানুভূতিশীল ছিলেন। নিম্নে তাঁর সম্পর্কে আলোচনা করা হলো :

১. ভাইসরয় হিসেবে নিযুক্ত : লর্ড রিপন ভারতে ভাইসরয় হিসেবে নিযুক্ত হন লর্ড লিটনের পরে। লর্ড রিপন ছিলেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী গ্লাডস্টোনের উদারনৈতিক দলের সদস্য। ভাইসরয় হিসেবে তিনি যুক্ত লাভ করে ভারতবাসীর কল্যাণে তিনি নানাবিধ কাজ করেছেন।

২. সংস্কারমনা : লর্ড রিপন ছিলেন একজন সংস্কারমনা শাসক। এর সাথে তিনি সমাজসেবীও ছিলেন। তিনি ভারতে শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হন। তিনি ভারতবাসীর নিকট তাঁর সংস্কারমূলক কাজের জন্য সর্বাধিক পরিচিতি লাভ করেন ।

৩. শান্তিপ্রিয় শাসক : একজন শান্তিপ্রিয় শাসক ছিলেন লর্ড রিপন। তিনি সাম্রাজ্যবাদীকে পছন্দ করতেন না। তাই তিনি ভারতে উদারপন্থি শাসন চালু করেন। শান্তিকে তিনি পছন্দ করতেন বলে ভারতবাসীর কল্যাণে বিভিন্ন কাজ করেন। সাথে সাথে ভারতের মানুষকে অধিকারও প্রদান করেন।

৪. ভারতের জনগণের প্রতি শ্রদ্ধাশীল : ভারতের জনগণের জন্য লর্ড রিপন শ্রদ্ধাশীল ছিলেন। অত্যন্ত সম্মান ও মর্যাদা প্রদান করতেন ভারতবাসীর চাওয়া পাওয়াকে। ভারতবাসীর সাথে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করে তাদের উন্নয়নে কাজ করতেন।

৫. স্বায়ত্তশাসনে উৎসাহ প্রদান : লর্ড রিপন ভারতবাসীর কল্যাণ চাইতেন । তিনি ভারতবাসীকে এই জন্য স্বায়ত্তশাসনে উৎসাহ প্রদান করতেন। জনগণও তার প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করতো। বিভিন্ন ইতিবাচক কাজের জন্য ভারতবাসী তাকে ভালোবাসত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভারতবাসীর কল্যাণসাধনের জন্য লর্ড রিপন বিরাট ভূমিকা পালন করেন। তাঁর উন্নয়নমূলক কাজের জন্য ভারতবাসী আশার আলো দেখতে পেয়েছিল। তিনি প্রকৃতপক্ষে ভারতবাসীর মনে জায়গা করে নিয়েছিলেন। ব্রিটিশ শাসক হওয়া সত্ত্বেও তিনি ভারতবাসীকে অপছন্দ করতেন না, বরং তাদের উন্নয়নের চেষ্টা করেছেন। যার জন্য ভারতের রাজনৈতিক ইতিহাসে তাঁর নাম স্মরণীয় হয়ে আছে।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram