― Advertisement ―

spot_img

রাশিয়া ও সোভিয়েত ইউনিয়নের ইতিহাস (১৯৪৫ খ্রিস্টাব্দ পর্যন্ত)

জাতীয় বিশ্ববিদ্যালয়(ইতিহাস বিভাগ)বিষয় :রাশিয়াও সোভিয়েত ইউনিয়নের ইতিহাস (১৯৪৫ খ্রিস্টাব্দ পর্যন্ত)বিষয় কোড : 241509 ক-বিভাগ (ক) কাকে মুক্তিদাতা জার' বলা হয়?উত্তর : দ্বিতীয় আলেকজান্ডারকে । (খ) ক্রিমিয়ার যুদ্ধ...
Homeরাশিয়া ও সোভিয়েত ইউনিয়নের ইতিহাসফ্রেডারিক এঙ্গেলস এর পরিচয় দাও।

ফ্রেডারিক এঙ্গেলস এর পরিচয় দাও।

ভূমিকা : মার্কসবাদ বা সমাজতন্ত্র প্রতিষ্ঠার অন্যতমএকজন মহানায়ক হলেন ফ্রেডারিক এঙ্গেলস। তিনি কার্ল মার্কসের সাথে একাত্মতা ঘোষণা করে মার্কসবাদ প্রতিষ্ঠা করেতে কাজ করেন। বুর্জোয়া শ্রেণিদের বিরুদ্ধে সংগ্রাম করতে ব্যাপক ভূমিকা পালন করেন।

ফ্রেডারিক এঙ্গেলস পরিচয় : ফ্রেডারিক এঙ্গেলস ১৮২০ সালে জার্মানির এক বিখ্যাত ধনী পরিবারে জন্মগ্রহণ করেন। ফ্রেডারিক কার্ল মার্কসের সমসাময়িক এবং বন্ধু ছিলেন। তিনি বৈজ্ঞানিক সমাজতন্ত্রের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। এছাড়াও ফ্রেডারিক আন্ত র্জাতিক সর্বহারা বিপ্লবের নেতা এবং শিক্ষক ছিলেন। ১৮৪৭ সালে ফ্রেডারিক কার্ল মার্কসের সাথে যুক্ত হয়ে কমিউনিস্ট লীগ প্রতিষ্ঠা করেন। এরপর ১৮৪৮ সালে দুজন যৌথভাবে কমিউনিস্ট পার্টির ইশতেহার প্রকাশ করেন। কার্ল মার্কস যে Das Kapital গ্রন্থ রচনা করেন ফ্রেডারিক কার্ল মার্কসের মৃত্যুর পর বইটির অসমাপ্ত কাজ সমাপ্ত করেন। তাছাড়া মার্কসবাদী তত্ত্বকে বিশদভাবে ব্যাখ্যা করার জন্য ফ্রেডারিক অনেকগুলো গ্রন্থ রচনা করেন। তিনি মার্কসবাদের বিশুদ্ধতার জন্য ভুরিং গ্রন্থ রচনা করেন। মার্কসবাদকে সমর্থন করার কারণে ফ্রেডারিককে দেশ ত্যাগে বাধ্য করা হয়। পরবর্তীতে ব্রিটেনে কার্ল মার্কসের সাহচর্য লাভ করেন এবং এক সাথে মার্কসবাদ প্রতিষ্ঠায় কাজ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মার্কসবাদের প্রচার প্রসারের ক্ষেত্রে ফ্রেডারিক এঙ্গেলসের গুরুত্ব অপরিসীম। কার্ল মার্কস ও এঙ্গেলস মিলিতভাবে সমাজতন্ত্রকে সর্বজনগ্রাহ্য করার লক্ষ্যে বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রবর্তন করেন। মার্কসবাদ প্রতিষ্ঠায় ফেডারিকের অবদান অনস্বীকার্য।