nulibrary

১৯১৭ সালের অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবে বলশেভিকরা কেন সাফল্য লাভ করেছিল?

Reading Time: 0 minutes

ভূমিকা : ইতিহাসের এক গুরুত্বপূর্ণ ঘটনা হলো ১৯১৭ সালের বলশেভিক বিপ্লব। লেনিন ছিলেন এ আন্দোলনের নেতা। রাশিয়ার বলশেভিকরা অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে সাফল্য লাভ করে তার অনবদ্য নেতৃত্বে। রাশিয়ার সমাজতান্ত্রিক সমাজব্যবস্থায় প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তার অকৃত্রিম কর্মপ্রচেষ্টা।

→ ১৯১৭ সালের বিপ্লবে বলশেভিকদের সাফল্য লাভের কারণ : নিচে এ সম্পর্কে বিশ্লেষণ করা হলো :
১. প্রজাতন্ত্রী সরকারের যুদ্ধনীতি : সাধারণ শ্রেণির মধ্যে বিরূপ প্রভাব ফেলেছিল রাশিয়ার প্রজাতন্ত্রী সরকারের যুদ্ধনীতি। বলশেভিক শ্রমিকরা কৃষকরা প্রচুর নির্যাতিত হতো জমিদারি প্রথায়। তাদের ন্যায্য অধিকার প্রদান করা হতো না । সবকিছুর লভ্যাংশ ভোগ করতো কেবলমাত্র পুঁজিপতিরাই। তা থেকে বঞ্চিত ছিল শ্রমিকরা। বলশেভিকদের দলে এ কারণে যোগদান করেছিল শ্রমিকরা।

২. পুঁজিপতিদের বিরুদ্ধে আন্দোলন : পুঁজিপতিদের বিরুদ্ধে বলশেভিকদের আন্দোলন ছিল। যার ফলে এতে বেশি সমর্থন যুগিয়েছিল সুবিধাবঞ্চিত শ্রেণি। কেননা বলশেভিক পার্টিই তাদের মুক্তি দান করতে পারে বলে তাদের ধারণা ছিল

৩. ব্যাপক প্রচারকার্য : বলশেভিকগণ প্রচুর পরিমাণে প্রচারকার্য চালাতে থাকে তাদের আন্দোলনের জন্য। মানুষকে . তাদের উদ্দেশ্য বুঝাতে সমর্থ হয়। ফলশ্রুতিতে বেশি পরিমাণে | জনবল সৃষ্টি হতে থাকে তাদের পক্ষে ।

৪. সহায়ক প্রতিশ্রুতি প্রদান : বলশেভিকগণ জমি ও রুটি দেয়ার প্রতিশ্রুতি দেয় কৃষক ও শ্রমিকদের। তারা পরাজিত ও হতাশাজড়িত সেনাদলকে শান্তি দেয়ার প্রতিশ্রুতি দেয়। তারা সকল শ্রেণির আস্থা অর্জন করে এই প্রতিশ্রুতির জন্য। যা একটি বাস্তবমুখী প্রতিমূর্তি ছিল ।

৫. শ্রমিকদের নিজ লোক হিসেবে গণ্য : শ্রমিকদের নিজেদের লোক হিসেবে গণ্য করতো বলশেভিকগণ। সংগঠিত শ্রমিক আন্দোলনের দ্বারা তারা জার সরকারকে ক্ষমতাচ্যুত করার সাথে সাথে প্রজাতন্ত্রীদেরও ক্ষমতাচ্যুত করে। যার ফলে তাদের আন্দোলনে নতুন গতি সঞ্চার হয়।

উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, উপরের কাজগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রাশিয়ার সমাজতান্ত্রিক বিপ্লবে বলশেভিকদের বিজয়ের পেছনে। এক্ষেত্রে বেশি অবদান রেখেছিল বলশেভিকদের দূরদর্শী ও বাস্তবমুখী নীতি। বলশেভিকদের জয়লাভ সহজতর হয় শ্রমিক শ্রেণির সহযোগিতার পাশাপাশি রুশ সেনাদলের সহায়তার কারণে ।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram