nulibrary

১৯৩৫ সালের ভারত শাসন আইনের যেকোনো তিনটি ধারা লিখ ।

Reading Time: 1 minute

ভূমিকা : ব্রিটিশ শাসনাধীনে ভারতের ইতিহাসে ১৯৩৫ সালের ভারত শাসন আইন ছিল একটি উল্লেখযোগ্য ঘটনা। ১৯১৯ সালের ভারত শাসন আইনের ব্যর্থতার প্রেক্ষিতে ও ভারতীয়দের দাবি-দাওয়া ও শাসনতান্ত্রিক জটিলতার পরিপ্রেক্ষিতে ১৯৩৫ সালের ভারত শাসন আইন প্রবর্তন করা হয়। এ আইন ভারতীয় নেতাদের মতামতের ভিত্তিতে ব্রিটিশ পার্লামেন্টে ১৯৩৫ সালের ২৪ জুলাই পাস করা হয়। এ আইনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো যুক্তরাষ্ট্রীয় সরকার পদ্ধতি ও প্রাদেশিক স্বায়ত্তশাসন ।

— ১৯৩৫ সালের ভারত শাসন আইনের বৈশিষ্ট্যসমূহ : ১৯৩৫ সালের ভারত শাসন আইনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো :

১. যুক্তরাষ্ট্রীয় সরকার পদ্ধতি : এ আইনের অন্যতম বৈশিষ্ট্য হলো যুক্তরাষ্ট্রীয় সরকার গঠনের প্রস্তাব। এ আইন প্রণয়নের পূর্বে ভারতীয় শাসনব্যবস্থা ছিল এককেন্দ্রিক। শাসনব্যবস্থাকে গতিশীল করার লক্ষ্যে বিভিন্ন প্রদেশগুলোকে একত্র করে যুক্তরাষ্ট্রীয় সরকার গঠনের পরিকল্পনা করা হয় এ আইনের মাধ্যমে ।

২. প্রাদেশিক স্বায়ত্তশাসন : ১৯৩৫ সালের ভারত শাসন আইনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো প্রাদেশিক স্বায়ত্তশাসন। এ আইনের মাধ্যমে প্রদেশগুলোতে স্বায়ত্তশাসনের ব্যবস্থা করা হয়।

৩. দ্বৈতশাসন প্রবর্তন : ১৯৩৫ সালের ভারত আইনের মাধ্যমে কেন্দ্র দ্বৈতশাসনের ব্যবস্থা হয়। এ আইনের মাধ্যমে প্রদেশসমূহ থেকে দ্বৈতশাসন রহিতকরণ করা হয় ।

৪. দ্বি-কক্ষবিশিষ্ট আইনসভা : ১৯৩৫ সালের ভারত শাসন আইনের অন্যতম বৈশিষ্ট্য হলো দ্বি-কক্ষবিশিষ্ট আইনসভা । আইনসভার উচ্চ কক্ষের নাম রাষ্ট্রীয় সভা ও নিম্ন কক্ষের নাম ব্যবস্থাপক সভা ।

৫. নতুন প্রদেশ : ১৯৩৫ সালের ভারত শাসন আইনের মাধ্যমে দুটি নতুন প্রদেশ সৃষ্টি করা হয়। যথা- সিন্ধু ও উড়িষ্যা প্রদেশ। এমনকি এ আইনের মাধ্যমে বার্মাকে ভারত থেকে পৃথক করা হয় ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি যে, সাইমন কমিশন ও গোলটেবিল বৈঠকের আলোচনার আলোকে প্রবর্তিত এ আইনের অন্যতম বৈশিষ্ট্য হলো যুক্তরাষ্ট্রীয় সরকার পদ্ধতি ও প্রাদেশিক স্বায়ত্তশাসন। ১৯৩৫ সালের ভারত শাসন আইন ভারতীয় শাসনতান্ত্রিক ইতিহাসে এক উল্লেখযোগ্য ঘটনা । যা ভারতবর্ষের শাসনতন্ত্রকে খুবই গতিশীল করে তোলে |

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram