nulibrary

১৯১৬ সালের লক্ষ্ণৌ চুক্তিতে অন্তর্ভুক্ত সাংবিধানিক দাবীসমূহ পর্যালোচনা কর।

Reading Time: 1 minute

ভূমিকা : ১৯১৬ সালের লক্ষ্মৌ চুক্তি কংগ্রেস ও মুসলিম লীগ তথা হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার এক অনবদ্য দলিল। ব্রিটিশ ভারতের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক ইতিহাসে ব্রিটিশ বিরোধী মনোভাবে বিরুদ্ধে রুখে দাঁড়ায় উভয় সম্প্রদায়ে । তাই লক্ষ্মৌ চুক্তি ভারতীয় হিন্দু মুসলিম উভয়ই সম্প্রদায়ের নিকট একটি গুরুত্বপূর্ণ বিষয়।

→ সাংবিধানিক দাবিসমূহ : নিয়ে সাংবিধানিক দাবিসমূহ আলোচনা করা হলো :

১. স্বায়ত্তশাসন সরকারি ব্যবস্থা : লক্ষ্মৌ চুক্তি অনুসারে - বর্তমান সরকারি শাসনব্যবস্থা ভারতীয় জনগণের মৌলিক আশা- আকাঙ্ক্ষার । ব্যর্থ হয়েছে বিধায় ব্রিটিশ সরকারকে অনতিবিলম্বে ভারতে স্বায়ত্তশাসনের অধিকারসহ দায়িত্বশীল সরকারি ব্যবস্থা প্রবর্তন করতে হবে।

২. প্রাদেশিক আইনসভা : লক্ষ্মৌ চুক্তি অনুসারে বড় প্রদেশগুলোর আইনসভায় কমপক্ষে ১২৫ জন এবং ছোট প্রদেশগুলোর আইনসভায় ৫০-৭৬ জন সদস্য গ্রহণ এবং এর মধ্যে এক পঞ্চমাংশ মনোনীত এবং চার-পঞ্চমাংশ সদস্য নির্বাচিত হওয়ার কথা বলা হয় ।

৩. পৃথক নির্বাচন ব্যবস্থা : কেন্দ্র ও প্রদেশে মুসলমানদের জন্য পৃথক নির্বাচকমণ্ডলীর ব্যবস্থা থাকবে এবং কেন্দ্র পৃথক নির্বাচনের ভিত্তিতে মুসলমানদের জন্য এক-তৃতীয়াংশ আসন বরাদ্দ থাকার কথা বলা হয়। এভাবে মুসলমানদের জন্য পৃথক নির্বাচন ও আসন সংরক্ষণের দাবি জানানো হয় ।

৫. প্রাদেশিক প্রশাসন : প্রদেশের প্রদান হিসেবে থাকবেন একজন গভর্নর এবং তিনি ভারতীয় সিভিল সার্ভিসের লোক না হলেও চলবে। প্রদেশে একটি শাসন পরিষদ থাকার কথা বলা - হয় যার অর্ধেক সদস্য ভারতীয় এবং তারা প্রাদেশিক নির্বাচিত • সদস্য ধারা নির্বাচিত হবেন ।

৬. গভর্নরের ক্ষমতা : গভর্নর জেনারেলের শাসন ক্ষমতা হ্রাস করার জন্য শাসন পরিষদের অর্ধেকের বেশি সদস্য ভারতীয়দের মধ্য থেকে নিযুক্ত হবেন এবং তারা কেন্দ্রীয় পরিষদের নির্বাচিত সদস্যদের দ্বারা নির্বাচিত হবেন যার মেয়াদকাল থাকবে ৫ বছর ।

৭. কেন্দ্রীয় আইন পরিষদ : রাজকীয় বা কেন্দ্রীয় আইন পরিষদের সদস্য ১৫০ জনে উন্নীত করার ব্যবস্থাসহ এদের এক- পঞ্চমাংশ মনোনীত এবং চার-পঞ্চমাংশ নির্বাচিত হবে। প্রাদেশিক পরিষদের নির্বচিত সদস্যদের দ্বারা কেন্দ্রীয় পরিষদের সদস্যরা নির্বাচিত হবে যার মেয়াদ হবে ৫ বছর ।

৮. সচিব ও পরিষদ : চুক্তি অনুসারে ভারত সচিবের ভারতীয় পরিষদের বিলুপ্তি করে তার সাহায্যর্থে একজন ভারতীয় সহকারে দুইজন সভার সচিব নিযুক্তির ব্যবস্থা করতে হবে তা বলা হয় ৷

৯. কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ : প্রাদেশিক বিষয়ে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ হ্রাস করার প্রস্তাব রাখা হয়। সেখানে অর্থ বিষয়ক সমগ্র দায়িত্ব প্রাদেশিক সরকারের উপর ন্যস্ত রাখার দাবি জানানো সহ প্রশাসন ও অর্থের ক্ষেত্রে প্রদেশগুলোকে যথাসম্ভ কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণমুক্ত করার পরিকল্পনা করা হয়।

১০. বিভাগীয় স্বাধীনতা : একটি স্বাধীন হিসাব সংরক্ষণ ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয় শুধুমাত্র সরকারের হিসাব সংরক্ষণের জন্য এবং প্রশাসন বিভাগ থেকে বিচার বিভাগকে পৃথক করে বিচার বিভাগের স্বাধীন ও নিরপেক্ষ করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায়, ব্রিটিশ ভারতের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক পরিস্থিতি মোকাবিলার জন্য হিন্দু মুসলিম সম্প্রদায় ঐক্যবদ্ধ হওয়ার মাধ্যমে ১৯১৬ সালে লক্ষ্মৌ চুক্তির সৃষ্টি করে। এতে করে উভয় সম্প্রদায়ের স্বায়ত্তশাসন ও দাবিদাওয়া প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ লাভ করা সহজ হয়ে পড়ে।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram