nulibrary

১৯০৫ সালের “রক্তাক্ত রবিবার” ঘটনার বিবরণ দাও

Reading Time: 1 minute

ভূমিকা : রুশ বিপ্লবের প্রথম সূচনা হয়েছিল মূলত ১৯০৫ সালের ২২ ফেব্রুয়ারি। ইতিহাসে একে ব্লাডি সানডে হিসেবে চিহ্নিত করা হয়েছে। জার দ্বিতীয় নিকোলাস শাসনের বিরুদ্ধে সেদিন তরুণ ফাদার গাপনের নেতৃত্ব এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। জনগণের উপর ঝাঁপিয়ে পড়ে জারের পেটোয়া বাহিনী। প্রকাশ্যে বিনা বিচারে গুলি চালিয়ে শত শত মানুষকে হত্যা করা হয়েছিল। এই ঘটনার প্রতিবাদে জনগণ বিক্ষোভ, ডাকলে হরতাল অবরোধে পুরো রাশিয়া স্থবির হয়ে পড়ে। এই সময় রাজনৈতিক ব্যক্তি শ্রেণি ও শ্রমিকরা পার্লামেন্ট শাসনের দাবি জানান। কৃষক শ্রেণি জমিদার থেকে তাদের জমি দখলে নিয়েছিল এবং সৈন্যরা জনগণের সাথে মিলে বিদ্রোহের ঘোষণা দেয়। এর ফলে পরবর্তীতে অন্যান্য বিপ্লব উৎসাহিত হয়েছিল।

১৯০৫ সালের বিপ্লবের ফলাফল : সাধারণত ১৯০৫ সালের বিপ্লব ব্যর্থ হলেও রাশিয়ার জারতন্ত্রের মূলে আঘাত হানে। স্বৈরাচারী কার্যক্রমের মাধ্যমে যে আন্দোলনকে দমিয়ে রাখা যায় না। তা জার দ্বিতীয় নিকোলাস এই বিপ্লবের থেকে বুঝতে সক্ষম হয় ।

১. ১৯১৭ সালের পটভূমি সৃষ্টি ১৯১৭ সালের সমাজতান্ত্রিক বিপ্লবের পটভূমি সৃষ্টি হয় ১৯০৫ সালের রাশিয়ার বিপ্লবের মাধ্যমে। এই বিপ্লবের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে সরকার নতুনভাবে পদক্ষেপ নেয়।
২. সমাজ কাঠামোর পরিবর্তন : রাশিয়ার ১৯০৫ সালের বিপ্লবের ফলে সমাজ কাঠামোর ব্যাপক পরিবর্তন হয়। যার পলে পরবর্তীতে সকল শ্রেণির জনগণ একতাবদ্ধ হয়ে জারতন্ত্রের বিরুদ্ধে আন্দোলনের আওয়াজ তোলে ।
৩. অভ্যন্তরীণ পরিবর্তন : ১৯০৫ সালের বিপ্লবের ফলে অভ্যন্ত রীণ পরিবর্তন হয়। শ্রমিক, কৃষক, সকল শ্রেণির জনসাধারণ একসাথে জারতন্ত্রের সরকারের বিরুদ্ধে আওয়াজ তোলে। যার ফলে রাশিয়ার প্রচলিত আমলাতন্ত্র চরম সমস্যার সম্মুখীন হয়।
৪. আন্তর্জাতিক প্রভাব : ১৯০৫ সালের বিপ্লবের ফলে রাশিয়ার উপর আন্তর্জাতিক প্রভাব বিস্তার করে। এতে রাশিয়ার অনুপ্রেরণার অন্যান্য দেশের জনগণ ও স্বৈরাচারের বিরুদ্ধে বিপ্লব শুরু করে। যেমন- ইতালি, হাঙ্গেরি, জার্মানির, শ্রমিকরা রাশিয়ার অনুপ্রেরণার সংগ্রামকে আরো গতিশীল রূপ দেয়। যার ফলে বিভিন্ন দেশে স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের সূচনা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯০৫ সালের রাশিয়ার বিপ্লবের পিছনে নানাবিধ কারণ প্রভাবক হিসেবে ভূমিকা রাখে। তবে এই বিপ্লবের মূল কারণটি ১৯০৪-০৫ সালের রুশ-জাপান যুদ্ধের মধ্যে নিহিত ছিল। এছাড়াও বিভিন্ন রাজনীতিবিদ ও দার্শনিকের ভূমিকাও ছিল পর্যাপ্ত। এই 'বিপ্লবের ফলে রাশিয়ার সামাজিক পরিবর্তনসহ সারা বিশ্বে স্বৈরাচারী আন্দোলনের সূচনা সৃষ্টি হয় ।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram