nulibrary

১৮৩৩ সালের সনদ আইনের গুরুত্ব আলোচনা কর।

Reading Time: 1 minute

ভূমিকা : ১৮১৩ সালের সনদ আইন ১৮৩৩ সালে ২০ বছরের জন্য পুনরায় নবায়ন করা হয় । তবে এ সনদ নবায়নের পূর্বে ব্রিটেনের বিভিন্ন মহল থেকে আবেদন আসে যে, ভারতবর্ষ যেন ব্রিটিশ রাজার শাসনের অধীনে নিয়ে আসা হয়। তবে এ দিকটি বিবেচনা করে ব্রিটিশ সরকার সনদ নবায়ন করে। তবে কোম্পানির ক্ষমতা বিভিন্ন দিক থেকে হ্রাস করে এবং ব্রিটিশ সরকারের শাসন প্রতিষ্ঠার পথকে সহজ করার ব্যবস্থা গ্রহণ করা হয় ।

সনদ আইনের গুরুত্ব আলোচনা করা হলো : ১৮৩৩ সালের সনদ আইনের গুরুত্ব:

১. ১৮৩৩ সালের সনদের মাধ্যমে ব্রিটিশ সরকার ভারতবর্ষের ব্রিটিশ ভারতীয় এলাকাগুলোকে একত্রিত করেন এবং কেন্দ্রীয় শাসন প্রতিষ্ঠা করেন।কলিকাতা, মাদ্রাজ ও বোম্বে প্রেসিডেন্সি একত্রিত করে |

২. এ সনদের মাধ্যমে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাণিজ্যিক অধিকার খর্ব করে প্রশাসনিক ও রাজনৈতিক অধিকার প্রদান করা হয়। বিনিময়ে কোম্পানিকে ১০% হারে ডিভিডেন্ট দেওয়ার প্রতিশ্রুতি করে।

৩. এ আইনের মাধ্যমে ব্রিটিশ ভারতের তিনটি প্রেসিডেন্সিকে একত্রিত করে সংস্থানে একই আইন প্রচলনের ব্যবস্থা করা হয়। আইনি জটিলতা দূর করার লক্ষ্যে সরকার এ ধরনের পদক্ষেপ গ্রহণ করে ।

৪. ১৮৩৩ সালের সনদ আইনের মাধ্যমে মেধা, যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে যেকোনো জাতি, ধর্ম, বর্ণ গোত্র ও ভাষার মানুষ সরকারি চাকরি লাভের অধিকার পায়। সনদ আইনের ৮৭নং ধারার মাধ্যমে ভারতীয়রা সরকারি চাকরি লাভের সুযোগ পায় ।

৫. এ সনদের মাধ্যমে ইউরোপীয়রা ব্রিটিশ ভারতে জমি ক্রয়-বিক্রয় ও বসতি স্থাপনের অধিকার পায়। তবে ব্রিটিশদের কাছে রেজিস্ট্রেশনের বিধান ছিল ।

৬. এ সনদ আইনের মাধ্যমে ব্রিটিশ ভারতে দাসত্ব প্রথা বিলোপ করা হয়।

৭. এ সনদ আইনের কারণে প্রশাসন ও রাজনৈতিক অধিকার পায় কোম্পানি। যার কারণে কোম্পানির ব্যবসায়িক চিন্তাভাবনা দূর হয় এবং জনকল্যাণে কোম্পানি কাজ করে।

৮. ১৮৬৩ সালের সনদের মাধ্যমে খ্রিস্টান বিশপ নিয়োগ করা হয় প্রেসিডেন্সিগুলোতে । যা ভারতে খ্রিস্টানদের মর্যাদা বৃদ্ধি করে ।

উপসংহার : সার্বিক আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, ১৮৩৩ সালের সনদ আইন কোম্পানিকে তার মূল উদ্দেশ্য থেকে সরিয়ে আনে। এর মাধ্যমে কোম্পানি প্রশাসন ও রাজনৈতিক । ক্ষমতা প্রদান করা হয়। যার ফলে কোম্পানির ভূমিকা কিছুটা জনকল্যাণমুখী হয়। দাসপ্রথা বিলোপ এ সনদের একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে বলা যায় যে, এ সনদের মাধ্যমে ব্রিটিশ ভারতে কোম্পানির আধিপত্য হ্রাস করে ব্রিটিশ সরকারের আধিপত্য প্রতিষ্ঠার পরিকল্পনা গৃহীত হয়েছিল ।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram