nulibrary

রাশিয়ার মার্কসবাদের প্রসার সম্পর্কে আলোচনা কর ।

Reading Time: 1 minute

ভূমিকা : বর্তমান বিশ্বে অন্যতম পরাশক্তিগুলোর মধ্যে রাশিয়া একটি। বিংশ শতাব্দীর পূর্বে রাশিয়াতে সম্রাট বা জার শাসনামল ব্যবস্থা প্রচলিত ছিল। এরপর ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগে রাশিয়াতে বুদ্ধিজীবীদের আন্দোলন শুরু হয়। বুদ্ধিজীবীরা তাদের লেখনীর মাধ্যমে জার বিরোধী প্রচারণা শুরু করেন। এই বুদ্ধিজীবীদের মধ্যে অন্যতম একজন ব্যক্তি ছিলেন কার্ল মার্কস। তিনি রাশিয়ার জার প্রথাকে বিলুপ্ত করে একটি নতুন রাজনৈতিক পদ্ধতি সমাজতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন করেন। এ লক্ষ্যে ১৮৭৬ সালে তিনি একটি বই রচনা করেন যার নাম দেয়া হয় ‘Das Kapital'। পরবর্তীতে এই বইটি সমাজতন্ত্রের বাইবেল হিসেবে খ্যাতিলাভ করে ।

মার্কসবাদ : রাশিয়ার নবরাজনীতির রূপ কাঠামো হিসেবে কার্ল মার্কস যে Theory বা পদ্ধতি বর্ণনা করেছেন তাকে মার্কসবাদ বলেছেন। কার্ল মার্কস রাশিয়ার ভূমিদাস প্রথাকে বিলুপ্ত করে এবং জারদের পতন ঘটিয়ে একটি নতুন রাষ্ট্র গড়ার স্বপ্ন দেখতেন। মেই রাষ্ট্রে কোনো ব্যক্তির সম্পদ থাকবে না। সকল সম্পদের মালিক হবে রাষ্ট্র । জনগণ তার প্রয়োজন অনুযায়ী রাষ্ট্র থেকে গ্রহণ করবে। আর সর্বদা রাষ্ট্রের কল্যাণে কাজ করবে। সমাজতন্ত্র প্রতিষ্ঠা এবং এর নিয়ম-কানুন সমাজেই তিনি একটি গ্রন্থ রচনা করেন যার নাম 'Das Kapital'। এই বইটি সমাজতন্ত্রের বাইবেল হিসেবে বিবেচনা করা হয়। সমাজতন্ত্র | প্রতিষ্ঠায় মার্কস যে Theory বা কার্যপ্রণালি বর্ণনা করেছেন সেসব কার্যপ্রণালি মার্কসবাদ হিসেবে পরিচিত।
রাশিয়ায় মার্কসবাদের প্রসার : কার্ল মার্কস ছিলেন মূলত জার্মানির নাগরিক। তিনি সমগ্র বিশ্বের জন্য একটি নতুন রাজনৈতিক ব্যবস্থা প্রবর্তন করার চেষ্টা করেন। যেটি মার্কসবাদী সমাজতন্ত্র হিসেবে পরিচিত। রাশিয়ায় মার্কসবাদের প্রসার র সম্পর্কে বিবরণ পেশ করা হলো :
১. Das Kapital : কার্ল মার্কস তাঁর Theory-কে মানুষের সামনে তুলে ধরার উদ্দেশ্যে একটি বই রচনা করেন। যেটি সমাজতন্ত্রবাদীরা তাদের সমাজতন্ত্রের বাইবেল বা সংবিধান হিসেবে মনে করেন। তিনি 'Das Kapital' নামে একটি বই রচনা করেন। রুশ ভাষায় বইটি অনুবাদ করে রাশিয়ার সমাজতন্ত্রবাদীরা নিজ দেশে সমাজতন্ত্রের প্রচারাভিযান শুরু করেন।
২. কমিউনিস্ট গোষ্ঠীর উত্থান : ১৮৭০-এর দশকে তা ক রাশিয়াতে বুদ্ধিজীবীদের লেখনী আন্দোলন প্রবলভাবে বৃদ্ধি পায়। চ্ছ তাদের লেখনীতে কিছু সংখ্যক লোক প্রভাবিত হয়ে কমিউনিস্ট ত্ব | পার্টি তৈরি করে। আদর্শগত পার্থক্যের কারণে কমিউনিস্টরা ছোট ছোট দলে বিভক্ত যায় ।

৩. রুশ বুদ্ধিজীবীদের ভূমিকা:রাশিয়াতে সমাজতন্ত্র প্রসারে সবচেয়ে কার্যকরী ভূমিকা রেখেছিলেন বুদ্ধিজীবী শ্রেণি। সূচনা তারা তাদের লেখনীর মাধ্যমে সমাজতন্ত্রের ভালো দিকগুলো করে। জনগণের মাঝে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। এর ফলে জনগণ | লাভ ক সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য আন্দোলনে সামিল হয়।

৪. মার্কসবাদী চক্র গঠন : ১৮৬১ সালে রাশিয়া থেকে ভূমিদাস প্রশ্ন প্রথা উচ্ছেদের পর মানুষ শহরে গিয়ে বিভিন্ন শিল্পকারখানায় শ্রমিক অবদ ' হিসেবে কাজে যোগদান শিল্পকারখানায় শ্রমিক হিসেবে কাজে যোগদান করে। মার্কসবাদী সমর্থগণ শ্রমিকদেরকে মার্কসৰাদে যোগ দেয়ার জন্য আহ্বান জানায় এতে কিছু শ্রমিক যোগদান করলে রাশিয়ার বিভিন্ন শহরে বিশেষ করে মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, কিয়েভ প্রভৃতি শহরে মার্কসবাদী চক্র গড়ে ওঠে ।

৫. রুশ রাজনৈতিক দলগুলো একত্রিকরণ : রাশিয়াতে ছিলেন সমাজতন্ত্র প্রসারের পূর্বেই অনেকগুলো রাজনৈতিক দল গড়ে সাম্রাে ওঠে। এই দলগুলোর মধ্যে রুশ স্যোশাল ডেমোক্রেটিক রাজন দলগুলোকে একত্রিত করে সংঘবদ্ধ করা হয়। এদের মাধ্যমে প্রয়াস রাশিয়াতে মার্কসবাদের প্রচার কার্য চালানো হয়। এর ফলে মার্কসবাদের দ্রুত প্রসার ঘটে।

৬. নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠা : রাশিয়াতে সমাজতন্ত্র | গ্রহণ প্রসারের জন্য ১৮৮৪ সালে সেন্ট পিটার্সবার্গে 'Marsist Social | প্রতি Democratic Party' নামে একটি নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠা করা হয়। এ দলের প্রতিষ্ঠাতা ছিলেন বুলগেরীয় সাম্যবাদী নেতা ব্লাগোইয়েভ । এই দলের মূল কাজ ছিল মার্কসবাদ প্রচার করা।

৭. Labour Party গঠন : রাশিয়ার শ্রমিকদেরকে মার্কসবাদ প্রসারে কাজে লাগাতে নতুন আরো একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করা হয়। এই রাজনৈতিক দলের নাম দেয়া হয় 'Russian Social Democratic Labour Party' এই দলের মূল কাজ ছিল শ্রমিকদেরকে দলে অন্তর্ভুক্ত করা এবং অন্য দলের নেতাদের তদারকি করা।

৮. জনগণের কল্যাণে কাজকরণ : মার্কস কর্মীরা জনগণের কল্যাণে বিভিন্ন সেবামূলক কার্য পরিচালনা করেন। এর ফলে জনগণ মার্কসবাদের প্রতি উদ্বুদ্ধ হয় এবং সমাজতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে নিজেদেরকে অন্তর্ভুক্ত করে। এর ফলে রাশিয়াতে সমাজতন্ত্র প্রসার লাভ করে।

৯. জারদের বিরুদ্ধে প্রচারণা : মার্কসবাদীরা গোপনীয়ভাবে জারদের বিরুদ্ধে প্রচারণা চালায় এবং জনগণকে জার বিরোধী আন্দোলনে প্ররোচনার যোগান দেয়। জার বিরোধী প্রচারণার ফলে জনগণ জারদের প্রতি বিরাগভাজন হয় এবং মার্কসবাদের প্রতি ঝুঁকে পড়ে। ফলে রাশিয়াতে মার্কসবাদের প্রসার ঘটে।

১০. মার্কসবাদের প্রচার : মার্কসবাদীরা জনগণের নিকট মার্কসবাদের সুবিধাগুলো প্রচার করতে থাকে। এর ফলে নির্যাতিত মানুষগুলো মার্কসবাদের প্রতি আকৃষ্ট হয় এবং নিজেদের মাঝে মার্কসবাদের প্রচারণা চালাতে থাকে। এর ফলে রাশিয়ায় মার্কসবাদের প্রসার লাভ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাশিয়াতে মার্কসবাদের সূচনা সে দেশের রাজনীতিতে নব রাজনীতির পথ প্রসারিত করে। মার্কসবাদের প্রসারের ফলে রাশিয়াতে সমাজতন্ত্র প্রতিষ্ঠা লাভ করে। সমাজতন্ত্র প্রতিষ্ঠার মার্কসবাদের ভূমিকা অনস্বীকার্য।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram