nulibrary

পশ্চিম এশিয়ার ভৌগলিক বৈশিষ্ট্য সংক্ষেপে লিখ।

Reading Time: 1 minute

অথবা, পশ্চিম এশিয়ার ভৌগোলিক সংক্ষেপে লিখ।

ভূমিকা : এশিয়া মহাদেশের একটি বিশাল অঞ্চল জুড়ে পশ্চিমা এশিয়া ভূখণ্ডের অবস্থান বিদ্যমান। ভৌগোলিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক দিয়ে বিশ্ব পরিমণ্ডলে পশ্চিম এশিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে বিবেচ্য। এই অঞ্চলটি প্রধানত মুসলিম প্রধান অঞ্চল এবং এই অঞ্চলের প্রধান ভাষা আরবি। প্রাচীন বিভিন্ন সভ্যতার কেন্দ্রস্থল ছিল এই পশ্চিম এশিয়া, খনিজ তেলের বিশাল ভান্ডারের কারণে এটি বর্তমানে বিশ্ব রাজনীতির তীর্থস্থানে পরিণত হয়েছে। নিম্নে প্রশ্নালোকে পশ্চিম এশিয়ার ভৌগোলিক বৈশিষ্ট্যগুলো বর্ণনা করা হলো :

১. মহাদেশসমূহের কেন্দ্রবিন্দু : পশ্চিম এশিয়ার একটি গুরুত্বপূর্ণ ভৌগোলিক বৈশিষ্ট্য হলো এটি গুরুত্বপূর্ণ ৩টি মহাদেশের কেন্দ্রস্থলে অবস্থিত। এটি এশিয়া, ইউরোপ এবং আফ্রিকা মহাদেশের কেন্দ্রবিন্দুতে অবস্থিত। তাছাড়া প্রাচীন বিভিন্ন সভ্যতার কেন্দ্রস্থল হিসেবেও এটি সর্বশেষ গুরুত্বপূর্ণ। এই অঞ্চল পৃথিবীর বিখ্যাত ৭টি সাগর দ্বারা বেষ্টিত। যথা- কৃষ্ণ সাগর, ইজিয়ান, পারস্য, ভূমধ্যসাগর, কাস্পিয়ান, লোহিত ও আরব সাগর।

২. প্রাকৃতিক সম্পদ : পশ্চিম এশিয়া বিভিন্ন প্রাকৃতিক সম্পদের ভান্ডার হিসেবে সমাদৃত। এই অঞ্চলের প্রধান প্রাকৃতিক সম্পদ হলো খনিজ তেল। ১৯০০ সালে ইরানের মসজিদ সুলাইমানে ১ম তেলক্ষেত্র আবিষ্কৃত হয়। পৃথিবীর মোট খনিজ তেলের ৪০ ভাগের মজুত আছে পশ্চিম এশিয়া অঞ্চলে ।

৩. ভূপ্রকৃতি : ভৌগোলিক পশ্চিম এশিয়া পশ্চিম ইউরোপের দক্ষিণে অবস্থিত। এই অঞ্চলটি সাতটি সাগর দ্বারা পরিবেষ্টিত আছে। পশ্চিমে ককেশাস পর্বতমালা ইউরোপ মহাদেশ থেকে এবং জিব্রাল্টার ও সুয়েজ খাল আফ্রিকা থেকে পশ্চিম এশিয়াকে পৃথক করেছে। এই অঞ্চলের বিখ্যাত মরুভূমি দাস্ত-ই-কাভির এবং দাস্ত-ই-লুট ইরানে অবস্থিত। তাছাড়া ইতিহাস খ্যাত ট্রাইগ্রিস ও ইউফ্রেটিস নদী ও এই অঞ্চলে অবস্থিত।

৪. জলবায়ু : পশ্চিম এশিয়ার জলবায়ু প্রধানত শুষ্ক । সূর্যের প্রখরভাবে পরায় এটি পৃথিবীর অন্যান্য অঞ্চল থেকে গরম থাকে পশ্চি কোনো মরুভূমি অঞ্চলে দিনের বেলায় তাপমাত্রা বেশি থাকলেও আবু শেষ রাতে ঠান্ডা অনুভূত হয়। পশ্চিম এশিয়ায় ৪টি ঋতুর অস্তিত্ব থাকলেও কেবল গ্রীষ্ম, শীত ও বর্ষাকালের আবহ বুঝা যায় ।

৫. জীবজন্তু : পশ্চিম এশিয়া অঞ্চলের জীবজন্তুর মধ্যে উট, মেষ, গরু, ভেড়া, দুম্বা প্রধান। এই অঞ্চলের উটকে বলা হয় মরুভূমির জাহাজ। তাছাড়া পশ্চিম এশিয়া অঞ্চলের ঘোড়া সমগ্র পৃথিবীব্যাপী প্রসিদ্ধ। পশ্চিম এশিয়ার তৃণভূমি অঞ্চলে সবুজ ঘাস, লতা-পাতা প্রচুর পরিমাণে জন্মে যা পশু পালনের জন্য ব্যবহৃত হয় ।

৬. মুসলিমপ্রধান অঞ্চল : পশ্চিম এশিয়ায় মোট ১৮/২১টি দেশের অবস্থান বিদ্যমান। ভৌগোলিকভাবে এর প্রতিটিই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ এবং এদের প্রধান ভাষা আরবি। তাছাড়া এই অঞ্চলটি মাত্র এক শতাব্দীকাল পূর্বেও শক্তিশালী ও সম্যনীয় সালতানাতের অধীনে ছিল। প্রথম বিশ্বযুদ্ধে উসমানীয়দের এ পরাজয়ের পর তা খণ্ড-বিখণ্ড হয়ে যায় এবং উপনিবেশবাদী অ শক্তিগুলো পশ্চিম এশিয়ায় শক্তিশালী অবস্থান গড়ে তুলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভৌগোলিকভাবে পশ্চিম এশিয়া পৃথিবীর কেন্দ্রস্থলে অবস্থিত। এটি প্রাচীন বিভিন্ন সভ্যতার কেন্দ্রস্থল হিসেবে ব্যাপক গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে সমাধৃত হয়ে আসছে। তাছাড়া বর্তমান বিশ্বের চালিকাশক্তি খনিজ তেলের প্রায় অর্ধেকই এই অঞ্চলে মজুত থাকায় এটি বিশ্বরাজনীতির কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram