nulibrary

ওয়াহাবী মতবাদ কি?

Reading Time: 1 minute

ভূমিকা : উনিশ শতকেই সৌদি আরব ভূখণ্ডে সৌদি আরব নামক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সংগ্রামে অবতীর্ণ হয় সৌদি রাজ পরিবার। আধুনিক তেলসমৃদ্ধ সৌদি আরব রাষ্ট্রের অভ্যুত্থানের গোড়াপত্তন হয় ওয়াহাবী আন্দোলনের মাধ্যমে। মূলত ওয়াহাবি একটি ধর্মীয় সংস্কারবাদী মতবাদ। নানা ধরনের কুসংস্কার আর ধর্মীয় গোঁড়ামিতে পর্যবসিত ইসলামকে তার পূর্বের অবস্থায় পুনঃপ্রতিষ্ঠিত করার মানসে ওয়াহাবী আন্দোলনের সূত্রপাত হয়। মূলত এ মতবাদের আলোকেই আরবীয়রা একত্রিত হয় এবং সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয় ।

→ মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহাব : ওয়াহাবী মতবাদের মূল প্রবক্তা হলেন ইবনে আব্দুল ওয়াহাব। তিনি মধ্য আরবের নজদ অঞ্চলে উখাইন নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার জীবনকাল ১৭০৩ থেকে ১৭৯২ সাল। তিনি ছিলেন একজন ধর্ম সংস্কারক। তিনি বনী তামীম গোত্রে জন্মগ্রহণ করেন । পড়াশোনা করেন ধর্মতত্ত্ব ও আইনতত্ত্ব বিষয়ে বাগদাদ থেকে তিনি উচ্চশিক্ষা লাভ করেন। তিনি হেজাজ ইরাক, সিরিয়া সহ সমগ্র আরবে ভ্রমণ করেন এবং মুসলমানদের কুসংস্কারছোন্ন অনৈতিক কাজ দেখে ব্যথিত হন ।

→ আব্দুল ওহাবের মতবাদ : আব্দুল ওয়াহাব ছিলেন ধর্মভীরু, গোড়াপন্থি এবং অনমনীয় মনোভাবের ব্যক্তি। ধর্মীয় সংস্কারের প্রথম পদক্ষেপ হিসেবে তিনি ইসলামের পবিত্রতা ও প্রকৃত মূল্যবোধ রক্ষার্থে সকল প্রকার কুসংস্কারের তিনি জিহাদ ঘোষণা করেন। নিম্নে ওয়াহাবী মতবাদসমূহ আলোচনা করা হলো-

১. মতবাদ প্রচার : আব্দুল ওহাব সমগ্র আরব ভূখণ্ড ঘুরে স্বদেশে অর্থাৎ নজদ অঞ্চলে এসে ইসলামের শুদ্ধির জন্য মতবাদ প্রচার শুরু করেন। তার মতবাদ কুসংস্কারাচ্ছন্ন ও নৈতিকভাবে অধঃপতিত মুসলমানদের পুনরুজ্জীবিত করে। তার এই ধর্মীয় পুনর্জীবন আন্দোলন মুহাম্মদী আন্দোলন বা ওয়াহাবী আন্দোলন নামে পরিচিতি লাভ করে। ওয়াহাবী মতবাদের বিখ্যাত গ্রন্থ কিতাব আল তৌহিদ

২. ওয়াহাবী মতবাদ ও সৌদি রাজবংশ : ওয়াহাবী মতবাদ সৌদি রাজবংশ তাদের ধর্মীয় মতবাদ হিসেবে গ্রহণ করে। এর মাধ্যমে তারা তাদের প্রভাব বৃদ্ধি করতে থাকে। সৌদি বংশের পৃষ্ঠপোষকতার ওয়াহাবি মতবাদ বেশ সাংগঠনিক রূপ লাভ করে। ইবনে সৌদি এ মতবাদে বিশ্বাসী এবং এই মতবাদ প্রচারের উদ্যোগ গ্রহণ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নজদকে কেন্দ্র করে আরব অঞ্চলে যে প্রতিপত্তিশালী সৌদি রাজবংশের উত্থান হয় তার পিছনে একটি বড় নিয়ামক শক্তি ছিল ওয়াহাবী আন্দোলন। ওয়াহাবী মতবাদ এ সময় আরব অঞ্চলের মানুষকে ব্যাপকভাবে প্রভাবিত করে। আরব জাতি এ মতবাদের মাধ্যমে একত্রিত হয়। সৌদি আরবের ইতিহাসে ওয়াহাবী মতবাদ তাই খুবই গুরুত্বপূর্ণ ।

The National University of Bangladesh's all-books and notice portal, nulibrary.com, offers all different sorts of news/notice updates.
© Copyright 2024 - aowlad - All Rights Reserved
magnifier linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram